বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষায় অনন্য এক আদর্শ প্রতিষ্ঠান "ফাতিমাতুজ জাহারা মহিলা মাদ্রাসা "

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩
নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষায় অনন্য এক আদর্শ প্রতিষ্ঠান "ফাতিমাতুজ জাহারা মহিলা মাদ্রাসা "

গোলাম আজম খান, কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার শহরের প্রতিষ্ঠিত একটি ব্যতিক্রমধর্মী জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার তত্বাবধানে পরিচালিত ফাতিমাতুজ জাহারা মহিলা মাদরাসা। 

দ্বীনদার, স্বাবলম্বী ও রুচিশীল ব্যাক্তিবর্গের প্রত্যাশা ও চাহিদাকে সামনে রেখেই ‘এই মহিলা মাদরাসা’ এর প্রতিষ্ঠা।
ধর্মীয় অনুশাসন সমৃদ্ধ পর্দা ঘেরা নিরাপদ ও পরিচ্ছন্ন আবাসন ব্যবস্থা, আধুনিক ও দ্বীন শিক্ষার সমন্বয়ে বাস্তবমুখী কওমি এবং আলিয়া মাদ্রাসার সিলেবাসে উন্নত মানের শিক্ষা ব্যবস্থা সংবলিত ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে শতভাগ সাফল্য নিয়ে নারীদের জন্য দ্বীনি শিক্ষার আলো ছড়াচ্ছে। প্রায় ১২'শ গরীব অসহায় এতিম বালিকা জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার তত্বাবধানে আবাসিক অনাবাসিক ভাবে  দ্বীনি শিক্ষা গ্রহন করছে। 

জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার প্রতিষ্ঠাতা পরিচালক 
সালাহুল ইসলামের পরিচালনায় মাদরাসাটিতে নুরানী বিভাগ, নাজেরা বিভাগ, হিফজ ও নাজেরা বিভাগে যোগ্য শিক্ষকমণ্ডলীর মাধ্যমে পাঠদান করা হয়। পাশাপাশি কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড ও সরকারি আলিয়া মাদ্রাসা শিক্ষাবোর্ডে সমম্বয়ে প্রথম শ্রেনী থেকে আলিম পর্যন্ত দক্ষ মহিলা শিক্ষিকা ধারা পাঠ দান করা হয়। 

মাদরাসা সম্পর্কে জিজ্ঞেস করলে মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক
সালাহুল ইসলাম বলেন, একটি আদর্শ জাতি গঠনে একজন আদর্শ নারীর অপরিসীম গুরুত্বের বিষয়টিকে সামনে রেখে কুরআন সুন্নাহ ও সাধারন জ্ঞান-বিজ্ঞানের এক অনুপম সংমিশ্রনের দ্বারা শিশুবস্থায়ই তাদের মাঝে উন্নত চারিত্রিক, বুদ্ধিবৃত্তিক, মানসিক ও আধ্যাত্মিক গুণাবলীর ভিত রচনা করত: ধর্মীয়ভাবে সমৃদ্ধশালী একটি সমাজ ও দেশ গঠনের নিখাদ প্রচেষ্টার মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি ও নৈকট্য অর্জনই এই ব্যতিক্রমধর্মী মাদরাসা প্রতিষ্ঠার একমাত্র লক্ষ ও উদ্দেশ্য। 

জীবন চলার পথে প্রয়োজনীয় দ্বীনি ইলম শিক্ষা করা একজন পুরুষের জন্য যতটুকু গুরুত্বপূর্ণ, একজন নারীর জন্যও ঠিক ততটুকুই অপরিহার্য। যাতে করে মুসলমানদের প্রতিটি ঘর হয় এক একটি দ্বীন শিক্ষার বিদ্যাপীঠ। প্রতিটি মায়ের কোল হয় শিশুর দ্বীন শিক্ষার সুতিকাগার। আর মাতৃকূল থেকেই শিশুরা সুশিক্ষায় হাতে খড়ি পেয়ে তিলে তিলে সমৃদ্ধির পথে অগ্রসর হয় এবং মানবীয় গুণের বিকাশের মাধ্যমে উন্নত সমাজ গঠনে শক্তিশালী ভূমিকা রাখতে সক্ষম হয়।

সেই লক্ষ্যকে সামনে নিয়ে কক্সবাজার শহরের প্রবেশদ্বার খ্যাত দক্ষিণ মুহুরী পাড়া অজপাড়া গাঁয়ে একমাত্র আল্লাহ'র সন্তুষ্টির লাভের উদ্যেশে মেয়েদের মাঝে দ্বীনের আলো ছড়িয়ে দেয়ার প্রত্যয় নিয়ে গড়ে উঠেছে ফাতিমাতুজ জাহারা বালিকা মাদরাসা”। 

উল্লেখ্য, প্রতি বছর  রমজানের পর থেকেই ভর্তি শুরু হয়। তবে এতিম বালক-বালিকা শিক্ষার্থীরা বছরের যে কোন দিন ভর্তির সুযোগ রাখা হয়েছে। নূরানী বিভাগ হতে দাওরায়ে হাদিস (মার্স্টাস) ও আলিম পযর্ন্ত পাঠদান দেয়া হয়। দক্ষ শতাধিক শিক্ষক-শিক্ষিকা দ্বারা পাঠদান করানো হয়। আবাসিক-অনাবাসিক থাকার সুব্যবস্থা আছে। মাদরাসায় তা’লীম তরবিয়্যত উভয় বিষয়ে খুব গুরুত্ব দিয়ে থাকে মাদ্রাসা কতৃপক্ষ। মাদরাসাটি (সর্বোচ্ছ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড) কওমি ইত্তেহাদ ও হাইয়াতুল উলইয়া অন্তর্ভুক্ত।


সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল